হিজাব আমার পরিচয়-Hijab Amar Poricoy বইয়ের রিভিউ

হিজাব আমার পরিচয় বইটি বর্তমানে নারীদের জন্য কতোটা জরুরি তা হয়তো বা আমি প্রকাশ করতে পারবো না সম্পূর্ণ। বইটার নাম দেখেই বোঝা যাচ্ছে এটা নারীদের হিজাব সম্পর্কে লেখা। 

বই: হিজাব আমার পরিচয়

হিজাব পরার মূল কারণ হচ্ছে মুসলিম নারীদের পর্দা করা। নিজেদের সন্দৌর্যকে আড়ালে রাখা  কিন্তু বর্তমানে হিজান একটা ফ্যাশন হিবেসে দাড়িয়েছে।

হিজাব আমাদের নিত্যদিনের সবচেয়ে কাছের বন্ধু যা আমাদের সকল পাপ গুনাহ্ থেকে মুক্ত রাখতে সাহায্য করে আজ সেটাকেই আমরা ফ্যাশনের জন্য কাজে লাগাই! যেখান বিধান ছিলো নারীদের তারা হিজাবের মাধ্যমে নিজেদের চুল এবং সৌন্দর্য ঢেকে রাখবে, আজ সেখানে নারীরা হিজাবকে বানিয়েছে এক টুকরো কাপড় মাএ তা দিয়ে কোন রকম মাথায় পেচিয়ে নিয়েই হয়ে যায় হিজাব। তবে আমরা ভুলে যাচ্ছি হিজাব মানে এক টুকরো কাপড় নয়। হিজাব নারীদের ফেতনার হাত থেকে রক্ষা করে। একজন বেপর্দা নারীর জন্য হাজার পুরুষের ফেতনা সৃষ্টি হয়। হিজাবকে বানিয়েছে স্কার্ফ নামের এক ফ্যাশন। স্কার্ফের মধ্যে চাপা পড়ে গেল হিজাবের মূল আদর্শ। হিজাব যে আমাদের জীবনেরই একটা পাঠ তাও ভুলে সেটাকে ফ্যানশ শো হিসেবে কাজে লাগাচ্ছে বর্তমানে। বইটিতে মোট ১২ টি টপিক নিয়ে আলোচনা করা হয়েছে সুস্পষ্ট ভাবে। হিজাব আমাদের কতোটা গুরুত্বপূর্ণ এবং কতোটা বিধান আছে ইসলামি শরিয়তের তা উল্লেখ করা আছে। 


শিখনীয় কিছু বিষয়ঃ 

একজন নারীর বেপর্দায় চলাফেরা করার জন্য আজ আমাদের সমাজে কতোটা ক্ষতি হচ্ছে তা আমরা নিজেরাই বুঝতে পারছি না। 

একজন নারী যখন নিজেদের সৌন্দর্যে বের করে রাস্তায় নের হয় একজন হাঁটুর বয়সী বৃদ্ধ লোক থেকে শুরু করে কিশোর পর্যন্ত তার দিকে বাজে নজরে তাকায়। আর যদি সে সুন্দর করে পরিপাটি ভাবে হিজাব পরে পর্দা করে বের হয় তাহলে তাকে সবাই সম্মান করে। 

কিন্তু আমাদের মাঝে এমন অনেকে আছে হিজাব বরকা করে হাজার ছেলেদের সাথে মেলামেশা করছে আড্ডা দিচ্ছে রাস্তার পারে বসে। 

এই হিজাব নারীদের জীবনের একটা অংশ হওয়া দরকার। যেখানে তারা তাদের সৌন্দর্যকে পুরোপুরি আবৃত্ত করে রাাখতে পারবে। 


আমার ব্যাক্তিগত মতে এই বইটি সকল মুসলিম বোনেদের পড়া উচিত। তারা হয়তো জানে হিজাব পরা আমাদের ইসলামের বিধান তবে তারা অবগত নয়। এই বইটির সকল বিষয় থেকে শিক্ষা গ্রহণ করার চেষ্টা করবো ইং শা আল্লাহ্। এবং প্রতিটি মেয়েরই হিজাব সম্পর্কে অবগত হওয়া দরকার এই বইটি পড়ে। জীবনে কিছুটা হলেও উন্নতি হবে তাহলে। আমাদের সকলেরই হিজাবের বিষয়ে সঠিক তথ্য পেতে বইটি সম্পূর্ণ ভূমিকা পালন করবে।


বইঃ হিজাব আমার পরিচয় 

লেখকঃ জাকারিয়া মাসুদ 

জনরাঃ অনুপ্রেরণামূলক বই

প্রকাশনাঃ সন্দীপন প্রকাশন

প্রচ্ছদঃ শরীফুল আলম

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ২০২০

পৃষ্ঠা সংখ্যাঃ ৯২

মলাট মূল্যঃ ১৪২ টাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ