লঙ্কাকান্ড।। আসিফ মাহমুদ বইয়ের রিভিউ

বইঃ লঙ্কাকান্ড

লেখকঃ আসিফ মাহমুদ 

প্রকাশকালঃ বইমেলা ২০১৮

পৃষ্ঠাঃ ১৪৪ 

মূল্যঃ ২৩৫৳

রিভিউ লিখেছেন: সানিয়া আক্তার


উত্সর্গঃ অধ্যাপক ইকবাল হোসেন। আমার ছোট চাচাকে, যিনি মাএ ৪৩ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেছিলেন ৮৭-র সেপ্টেম্বর। 

মূল চরিত্রঃ ইমু, গুলজার, জনি, শেফালী, মুহাম্মদ কামরান, বহর উদ্দিন ইত্যাদি।  


কাহিনী সংক্ষেপেঃ 

লেখক মূলত বইটিতে জনি ইমু এবং কামরান এদের ৩ জনের কান্ডগুলো ফুটিয়ে তুলেছেন বিশেষ করে। 

গুলজার ছিলো বরহ উদ্দিনের বড় মেয়র জামাই। ঘর জামাই হিসেবেই থাকতো শশুড়ের বাড়ি। শশুড়ের দেকান সামনোই ছিলো তার প্রধান কাজ। 

ইমু বাবার বড় ছেলে অনার্সে বার বার ফেল করার জন্য তার বাবা তাকে বাড়ি থেকে রাগের মাথায় বের করে দেন। সে রাস্তায় রাস্তায় ঘুরে জনিকে পেলো জনিও একই পথের পথিক ছিলো তাই তারা বন্ধুত্ব করে নেয়। দুইজনের রাত্রি কাটানোর জন্য এক ট্রেন স্টেশনে সেখানে দেখা হয় কামরানের সেও তাদের মতোই সেখান থেকে তাদের তিন জনের পথ চলা শুরু হয় এক সাথে। সেখানে এক মেয়ের সাথে পরিচয় হয়, সেই মেয়েটিও তাদের তিন জনের দলেই রয়ে গেয়েছিলো শেষ পর্যন্ত। সে রাস্তায় এক সর্ণ পাচার লোকের কাছ থেকে কিছু সর্ণের ক্ষণি উদ্ধার করে। টাকা গুলো পুলিশকে ফিরিয়ে দিলেও সর্ণগুলো ফিরিয়ে না দিয়ে তাদের জীবন যাপনের জন্য রেখে দিলো। সেগুলো নিয়ে নানান ভেজালে পরতে হয়েছিলো সর্বশেষ যে চক্রের হাত থেকে উদ্ধার করেছে সেই চক্রের কাছেই ডিল করতে গিয়ে ধরা পরে যায়। সেখান থেকে বেঁচে ফিরে কোনরকমের তিনজন আবার নতুন করে নতুন ভাবে জীবনের পথ চলা শুরু করে এবং ইমু একটা মেয়েকে ভালোবাসতো ইমুর বাবার তার ভুল বুঝতে পেরে তাদের দুইজনের বিয়ে দেয়। 


ব্যাক্তিগত মন্তব্যঃ 

লেখক আসিফ মাহমুদের লেখা কোন বই আগে পড়া হয় নি, তবে এই বইটার নাম দেখে আমি পড়ার জন্য উত্সাহীত হয়েছিলো "লঙ্কাকান্ড" কেন বইটার নাম সেটা জানার জন্য। মূলত জনি, ইমু, কামরান এদের কান্ড কাহিনীর জন্যই হয়তো লেখক বইটার নামকরণ করেছেন লঙ্কাকান্ড। বইটিতে জনি, ইমু, কামরান কেউই কারোর পরিচিত ছিলো না। একই পথে হাঁটতে গিয়ে একে অপরের সাথে পরিচিত। এই অল্প পরিচয়ে তারা একে অপরকে খুব বিশ্বাস করে শেষ মূহুর্ত পর্যন্ত রয়ে গেছেন। আর গুলজার ঘর জামাই হয়ে থেকেও শেষ মূহুর্তে তার শশুড় বাড়ি ছেলে চলে যাওয়াটা সত্যি আশ্চর্যের। সব কিছু মিলিয়ে বইটি বেশ সুন্দর লেগেছে আমার কাছে। এবং বইটির নাম এরকম অদ্ভুত কেন তাও বুঝতে পেরেছি।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ