প্যারাডক্সিকাল সাজিদ – Paradoxical Sajid PDF।। আরিফ আজাদ বইয়ের রিভিউ।

"প্যারাডক্সিক্যাল সাদিজ" বইটার নাম শুনে খুব আগ্রহী হয়েছিলাম। আসলেই বইটা আমার মতে খুব ভালো তাদের জন্য যারা ইসলাম এবং বিজ্ঞান দুইটাকে মিলিয়ে খিচুড়ি বানাচ্ছে। ইসলাম এবং বিজ্ঞান আলদা কিছু নয়। কারণে আমাদের আল-কুরআনে আমাদের জীবন ব্যাবস্থা থেকে শুরু করে সূর্য, চন্দ্র, চাঁদ, তারা, গ্রহ, নক্ষএ সকল কিছুর বর্নণা করা আছে সুস্পষ্ট ভাবে। কিন্তু তবুও কিছু নাস্তিক আমাদের সমাজে বিশ্বাস করতে চায় না আমাদের সৃষ্টি কর্তা আছেন। পৃথিবী এমনি এমনি সৃষ্টি হয়েছে বলে তাদের ধারণা। কিন্তু এটা ভুল ইসলামে তার বর্ণনা দেয়া আছে।

বই: প্যারাডক্সিক্যাল সাজিদ

"প্যারাডক্সিক্যাল সাজিদ" বইটিতে মূল চরিত্রে রেয়েছল ভার্সিটি পড়ুয়া এক ছেলে সাজি। সে আগে নাস্তিক ছিলো । কিন্তু এখন সে ধর্মকে বিশ্বাস করে। সৃষ্টি কর্তাকে বিশ্বাস করে। এই কারণে সাজিদকে ভিবিন্ন প্রতিকূল অবস্থায় পরতে হয়। ক্লাসে স্যার পর্যন্ত তাকে নিয়ে তার বিশ্বাসকে নিয়ে হাসাহাসি করে। অনেক নাস্তিকরা তাকে ভিবিন্ন প্রশ্ন করে এটা প্রমাণ করার জন্য যে ইসলাম ধর্ম বলতে কিছু নেই। কিন্তু সাজিদ প্রতিটি প্রশ্নের উত্তর ইসলামের ভিবিন্ন সূরার আয়াত দিয়ে প্রমাণ করে দেয়। যখন তারা কুরআনকে বিশ্বাস করে না তখনও সাজিদ বিজ্ঞানকে দিয়ে ইসলাম রেছে সেটা প্রমাণ করেছে।

তাকদিরের বিশ্বাস, সৃষ্টি কর্তাকে কে সৃষ্টি করেছেন? থেকে শুরু করে, কুরআন কি সূর্যের পানির নিচে ডুবে যাওয়া কথা বলে? এর অনেক প্রশ্ন নাস্তিকরা তাকে করেছে এবং সাজিদ প্রতিটি বিষয়ের জবাব যথাযথ ভাবে দিয়েছে। আমরা জানি, সব সময় সত্যিড জয় হয় না। তবে মিথ্যা জয় কিন্তু বেশিদিন টিকেও না শেষমেস সেই সত্যিরই জয় হয়। সজিদ তার ক্লাসেও ভিবিন্ন সমস্যার মুখোমুখি পরেছে ততক্ষণে সে জবাব দিতে না পারলেও সময়ে সে প্রমাণ করে দিয়েছে কুরআন সূর্যকে পানির নিচে ডুবে যাওয়া কথা বলে না। বরং কুরআনে বিজ্ঞান  প্রতিটি বিষয় উল্লেখ করা আছে। 

আরো পড়ুনঃ কালবেলা-kalbela উপন্যাস রিভিউ।। সমরেশ মজুমদার

"প্যারাডক্সিক্যাল সাজদি" বইটিতে সাজিদ সম্ত নাস্তিকদের প্রশ্নের জবাব দিয়েছে। প্রমাণ, করে দিয়েছে সৃষ্টি কর্তা আছে। এই পৃথিবী এমনি এমনি সৃষ্ট হয়নি। তাকদিরের বিশ্বাস আমাদের খুব গুরুত্বপূর্ণ নয়তো পূর্নাঙ্গ ইমান আনা যায় না। ইসলাম তাদের শত্রুকেও ধ্বংস করতে বলে না বরং বলেছে তারা আশ্রয় চাইলে ভুল শিকার করে আশ্রয় দিতে। 

সর্বোপরি, বইটি আমার কাছে খুবই ভালো লেগেছে বিশেষ করে সাজিদের নাস্তিকদের প্রশ্নের যথাযথ জবাব দেয়া গুলো।


বইঃ প্যারাডক্সিক্যাল সাজিদ 

লেখকঃ আরিফ আজাদ 

প্রথম প্রকাশঃ ৯ফেব্রুয়ারি,২০১৭ 

প্রকাশনিঃ গার্ডিয়ান পাবলিকেশন

প্রকাশকঃ নূর মোহাম্মদ আবু তাহের। 

প্রচ্ছদঃ কাজী যুবাইর মাহমুদ

মূল্যঃ ২২৫৳

রিভিউ লিখেছেন: সানিয়া আক্তার

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ