কলম রহস্য - Kalama rahasya ফাতেমা আক্তার।। বইয়ের রিভিউ

নকল ক্রিস্টাল হীরা ভরা কলমটা দিয়েছি কিনা! আপনার লোক মরিয়ম খালা অরফে ব্রাউনী ম্যাডাম আমাদের বাসা থেকে পালিয়ে তো এলেন ঠিকই তবে উনার ভয়েস রেকর্ড হওয়া বাটন ফোনটা সাথে আনতে ভুলে গেলেন। সবচেয়ে বড় কথা ঐ চিরকুটে আপনার নামটা খুব সুন্দরভাবে উল্লেখ করা আছে। আর কি কোনো প্রমাণ আপনাকে দিতে হবে মিস্টার শরীফ খাঁন অরফে দেশদ্রোহী?

বই: কলম রহস্য

★ উৎসর্গঃ স্নেহের ছোটোবোন ফারজানা আক্তার -কে।

লেখিকার পরিচয়ঃ 

"ফাতেমা আক্তার" ১৫ই আক্টোবর ২০০১ সালে সিলেট বিভাবে মৌলভীবাজার জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা- মোহাম্মদ জয়নাল আবেদীন এবং মাতা শাহেনা বেগম। বর্তমানে তিমি জগৎসী গোপাল কৃষ্ণ এম সাইফুল রহমান বিদ্যালয়ে ও মহাবিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন।

 
★মূল চরিত্রে যারা আছেনঃ 

আশা, আবির, সীমা, শুভ, অদিতি, শরিফ খান, দোকানী, জাহাঙ্গীর সাহেব ইত্যাদি।


বইটির মূল কাহিনীঃ

বইটি মূলত একটা গোয়েন্দা কাহিনী। যেখানে একটা ছোটো মেয়ে "আশা"। বাবা মায়ের একমাএ আদরের মেয়ে। তার জন্মদিনে ১৫তম সবাই নানান উপহার দিয়েছিলো কিন্তু তার মধ্যে থেকে তার বন্ধু আবিরের উপহার ছিলো একটি অসাধারণ কলম আর এই কলমি নিয়েই মূল রহস্য ছিলো। আশা প্রথমে বুঝতে না পারলেও পরে তার সন্দেহ হওয়াতে তার কিছু বন্ধুরা মিলে কলমের রহস্যটি উদঘাটন করেন। এবং কিছু দেশদ্রোহীদের শাস্তি দেয়।  


★বইয়ের কিছু লাইনঃ 

-- "মা বাবাকে দেখে বিজয়ের হাসি হাসলেন"! 

-- ও মা আবারো তুমি আমার আগে এসে গেছো! 

-- "মা মুচকি হেসে বললেন' বাহ্ রে আমার মেয়ে আমি আসবো না,..?!

--আমার কেন জানি না অংকটা মিলছে না এটা কি সত্যি গিফট দেওয়া নাকি অজুহাত? 

-- "না আঙ্কেল আমি৷ কলমটা দেবো না আমার বন্ধু আমাকে জন্মদিনে উপহার দিয়েছে আর সাথে একটা চিরকুটও দিয়েছে"

আরো পড়ুন: শেষ - জুনায়েদ ইভান।। বইয়ের রিভিউ

★বইটি কেনো পড়বেনঃ

যারা গোয়েন্দা কাহিনী পড়তে পছন্দ করেন আমি এই বইটি তাদের বলবো একবার হলেও পড়ে দেখতে কারণ, বইটি পড়লে আপনি বুঝতে পারবেন আজকাল যুকে ছেলেমেয়ে ছোটো বলে তুচ্ছ করাটা উচিত নয়। সময় মতো দেখা যায় যাদের আমরা তুচ্ছ মনে করি তারাই আসল যোদ্ধা। এই বইটিতে ঠিক তেমনই আশা এবং তার বন্ধুদের গল্পটা পড়লে বুঝতে পারবেন তারা কিভাবে ছোটো হয়েও এই রহস্যটি উদঘাটন করেছে। এবং শুধু তাই নয় তাদের মধ্যে দেশের প্রতি ভালোবাসা ফুটে উঠেছে। দেশের অসাধু ব্যাবসায়ীদের তারা পুলিশের হাতে ধরিয়ে দিয়েছে। মোটকথা, আপনারা এই বইটি পড়ে আশা করি উপকৃত হবেন।

★ব্যাক্তিগত মন্তব্যঃ

আমি সত্যি বলতে তেমন গোয়েন্দা কাহিনী পড়ি না। কিন্তু এই বইটার প্রতি আমি আকৃষ্ট হয়েছি। তাই বইটা পড়ে বেশ ভালোই লাগলো। লেখিকা ফাতেমা আপুর জন্য আমার অনেক শুভেচ্ছা রইলো এতো সুন্দর এই বই লিখার জন্য। বইটিতে টুকিটাকি বানান ভুল ধরা পরেছে আমার কাছে তবে সেটা কোনো বিষয় না টাইপিং মিস্টেক হতেই পারে। যাইহোক বইটির উপস্থাপনা এবং লেখার ধরণ খুবই ভালো।


বইঃ কলম রহস্য 

লেখিকাঃ ফাতেমা আক্তার 

প্রকাশকঃ ফজলুর রহমান বকুল 

প্রকাশনীঃ নব সাহিত্য 

প্রথম প্রকাশঃ ২১শে বই মেলা ২০২৩ 

মূল্যঃ ২০০৳ 

জনরাঃ গোয়েন্দা কাহিনী

রিভিউ লিখেছেন: Sania Akter

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ