প্র্যাক্সিসিং মুসলিমাহ - শারমিন জান্নাত।। বইয়ের রিভিউ

বইঃ প্র্যাক্সিসিং মুসলিমাহ। 

লেখিকাঃ শারমিন জান্নাত।

প্রকাশকঃ মাওলানা দিলাওয়ার হুসাইন। 

প্রকাশকালঃডিসেম্বর ২০২১ ঈসায়ী

রিভিউ লিখেছেন: Sania Akter

বই: প্র্যাক্টিসিং মুসলিমাহ

লেখিকা শারমিন জান্নাত আপুর বই আমার আগে কখনো পড়া হয়নি। এটাই প্রথম পড়লাম। কিন্তু প্রথম পড়াতে আমার খুব ভালো লেগেছে বইটা। 

কাহিনি সংক্ষেপঃ 

এটি একটি ইসলামিক মোটিভেশনাল বই, এখানে আলোচনা করা হয়েছে ভিবিন্ন ধাপে ধাপে যেমন: ইমানি দায়িত্ব, নারীর জন্য উপহার, শএু-মিএ, নবিপ্রেম ইত্যাদি। এই প্রতিটি বিষয়ে সম্পূর্ণ স্পষ্ট ভাবে আলোচনা করা আছে কোরআনের আয়াত সহ উল্লেখ রেয়েছে। একজন নারীর ইসলামের প্রতি দায়িত্ব কর্তব্য সম্পর্কে আলোচনা করা হয়েছে। কিভাবে একজন নারী দুনিয়া এবং পরকালে সুখী হতে পারে। এখন আমাদের সমাজে নারীরা কাজের নামে জড়িয়ে যাচ্ছে ভিবিন্ন কাজে যার কারণে তার পর্দা লঙ্ঘন হচ্ছে। নারীরা চাইছে স্বাধীন হতে, কিন্তু তারা এটা বুঝতে পারে না ইসলাম একমাত্র একজন নারীকে স্বাধীন করতে পারে। ইসলামের পথে জীবন-যাপন করলে মেয়েরা কখনো পরাধীন নয়, বরং ইসলাম মেয়ের স্বাধীন ভাবে থাকতে দিয়েছে। ইসলাম মেয়েদের দিয়েছে জীবনের সবচেয়ে বড়ো উপহার সরূপ তার স্বামী যাকে ঘিরে একজন নারীর সম্পূর্ণ কিছু এবং দিয়েছে সন্তান যাকে ঘিরে একজন নারীর সম্পূর্ণ জীবন। বর্তমান যুগে মেয়েরা স্বাধীন, জীবনে উন্নতি করতে গিয়ে জড়িয়ে পরছে পাপ কাজে। জড়িয়ে পরছে ইসলাম যে গুলো নারীকে নিষিদ্ধ করেছে সেগুলোতে। নারী হলো ইসলাম সমাজের মূল ভিত্তি। কারণ একজন নারী পারে তার প্রজন্মকে ইসলামের পথে নিয়ে যেতে। কারণ, একজন মা যদি ইসলামে পথে না থাকে ইসলামকে প্র্যাক্টিস না করে তাহলে তার সন্তান কখনোই ইসলমের পথে চলবে না মানবে না যেহেতু তার মা'ই মানে না তাহলে সে কিভাবে মানবে। তাই যদি একজন মা, একজন নারী ইসলামিক জীবন-যাপন করে তার সন্তানও ইসলামের পথে চলবে। আর এই বইয়ের সবচেয়ে ভালো লেগেছে আমার প্রতিটি কথা কোরআনের আয়াত দ্বারা বুঝানো এবং এই আয়াতগুলো আমাদের দৈনন্দিন জীবনের সাথে জড়ানো। এই বইটিতে আলোচলা করা হয়েছে একজন নরী কি করলে, কিভাবে একটি সুস্থ সমাজ একটি সুস্থ পরিবার গঠন করতে পারবে।

আরো পড়ুন: আসমান - Asman লতিফুল ইসলাম শিবলী।। বইয়ের রিভিউ

★বইটি কেন পড়বেনঃ

আমি প্রতিটি মুসলিম মেয়েকে বলবো এই বইটা একবার হলেও যেনো সে পড়ে। পড়লে তার পুরো জীবন সম্পর্কে জানতে পারবে। কি করলে সে আল্লাহর রহমত অর্জন করতে পারবে এবং ইসলামকে কিভাবে প্র্যাক্টিস করতে হয়। হে বোন! তোমরা যে সবাই জীবনে উন্নি এবং স্বাধীন হওয়ার জন্য এতো বড়ো বড়ো চাকরি করছো কতো করছো, এগুলো করে কি হবে বলো? সেই তো জীবনের আমাদের সবাইকে একদিন ঐ রবের কাছে হিসাব দিতে হবে প্রতিটি কাজের তাই বলি এই বইটি পড়ে তোমার অনেক লাভ হবে, অনেক অজানা তথ্য হয়তো জানতে পারবে। এবং এতোদিন যাবত যে কাজ কর্ম করেছো সেটা ভুল না ঠিক বুঝতে পারবে। এই বইটিতে প্রতিটি বিষয় আলাদা আলাদা করে আলোচনা করা আছে।

★পাঠ প্রতিক্রিয়াঃ

 আমি প্রতিটি মেয়েকে বলবো বইটা পড়ে দেখতে জীবনে যা ভুল করেছো সব বুঝতে পারবে।এবং পার্বতীতে কি করতে হবে কিভাবে ইসলাম প্র্যাক্টিস করতে হবে সেটা বুঝতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ